ভিসা ব্যবস্থাপনায় পরিবর্তন : আরব আমিরাতে পরিবার নিয়ে বসবাসের সুযোগ

0
35
ভিসা ব্যবস্থাপনায় পরিবর্তন : আরব আমিরাতে পরিবার নিয়ে বসবাসের সুযোগ - ছবি : সংগ্রহ

সংযুক্ত আরব আমিরাতের ভিসা ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত ভিসা আইনে দেশটিতে কর্মরত প্রবাসীরা এখন থেকে দেশে থাকা পরিবারকে আমিরাতে নিয়ে যেতে পারবেন। তবে একটি শর্ত জুড়ে দেয়া হয়েছে এ আইনে। নতুন ভিসা নির্দেশনায় বলা হয়েছে, কোনো প্রবাসী যদি পরিবার নিয়ে আসতে চান, সেক্ষেত্রে আমিরাতে তাদের ব্যয়ভার বহনের সক্ষমতা থাকতে হবে।

দেশে থাকা পরিবারকে আমিরাতে আনার পর তাদের খরচ বহন-সংক্রান্ত আমিরাতের প্রবাসী ভিসা প্রস্তাবনায় পরিবর্তন আনার এ সিদ্ধান্ত রোববার দেশটির মন্ত্রিসভায় গৃহীত হয়। সোমবার এক বিবৃতির মাধ্যমে আমিরাতের মন্ত্রিপরিষদ সচিব এই তথ্য প্রদান করেন।

এই বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক মান অনুসারে এই প্রস্তাবনায় পরিবারের সদস্যদেরকে নিয়ে থাকতে বিদেশি কর্মীদের যে পরিমাণ অর্থ প্রয়োজন, সেটিকে আয়ের মানদণ্ড হিসেবে ধরা হয়েছে। আরো বলা হয়, বিদেশি কর্মীদের পারিবারিক স্থিতিশীলতা এবং সামাজিক সংযোগ বাড়ানোর লক্ষ্যে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।আরেকটি লক্ষ্য হলো, পেশাগত ও ব্যক্তিগত জীবনের মধ্যে সামঞ্জস্য বজায় রাখতে সক্ষম এমন দক্ষ কর্মীরা যেন দেশটিতে কাজ করতে আগ্রহী হয়।

বিবৃতিটিতে বলা হয়, দেশের বাসিন্দাদেরকে দেয়ার সেবাগুলোর পরিমাণ ও মান বাড়ানোর লক্ষ্যে একটি গবেষণা পরিচালনার সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া শিক্ষা, স্বাস্থ্য এবং চাকরির বাজারে বিদেশি কর্মীদের পরিবারের সদস্যদের অংশগ্রহণের মতো বিষয়গুলো এসব সেবার অন্তর্ভুক্ত। সংযুক্ত আরব আমিরাতকে প্রতিভাবানদের সুযোগ সৃষ্টির কেন্দ্রভূমি হিসেবে নিশ্চিত করতে বিদেশি কর্মীদেরকে এসব সুবিধা দিলো দেশটির মন্ত্রিপরিষদ।

রিপ্লে করুন

Please enter your comment!
Please enter your name here