সুইজারল্যান্ডের সাথে পররাষ্ট্র সচিবপর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

0
39

বাংলাদেশ-সুইজারল্যান্ড পররাষ্ট্র সচিবপর্যায়ের নিয়মিত বৈঠক (এফসিও) গতকাল ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দ্বিপক্ষীয় রাজনৈতিক, অর্থনৈতিক, উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়। দুই পক্ষ আর্থ-সামাজিক উন্নয়ন ও মানবাধিকার নিয়ে মতবিনিময় করেছে।
এফওসিতে সুইজারল্যান্ডের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির এশিয়া-প্যাসেফিক বিষয়ক অ্যাসিসট্যান্ট স্টেট সেক্রেটারি রাফায়েল নাদালি। সুইস উন্নয়ন ও সহযোগিতা সংস্থার (এসডিসি) সহকারী মহাপরিচালক রাষ্ট্রদূত থমাস গাস এ প্রতিনিধিদলে ছিলেন। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বিপক্ষীয়) রাষ্ট্রদূত কামরুল এহসান।
দুইপক্ষ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বহুপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু, জাতিসঙ্ঘের এজেন্ডা ২০৩০, জলবায়ু পরিবর্তন ও জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলের নিয়মিত পর্যালোচনা (ইউপিআর) নিয়ে আলোচনা করে।
এর আগে সুইস প্রতিনিধিদল একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি বৈঠকে যোগ দেয়। ২০১৮ সালে ফেব্রুয়ারিতে সুইস প্রেসিডেন্টের ঢাকা সফরের সময় শীর্ষ নেতৃবৃন্দের নির্দেশনায় দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে এ কমিটি গঠন করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে জানানো হয়, বর্তমানে দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। দ্বিপক্ষীয় বাণিজ্য ২০১০ সালের তুলনায় তিনগুণ বেড়েছে।
প্রতিনিধিদলটি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও জাতিসঙ্ঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদের সাথে বৈঠক করেছে। এ ছাড়া তারা নাগরিক সমাজ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থা ও আন্তর্জাতিক এনজিও প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেন।

রিপ্লে করুন

Please enter your comment!
Please enter your name here