নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা

0
41
সবার আগে নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল ঘোষণা- ছবি সংগৃহীত

ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য আইসিসি বিশ্বকাপের জন্য প্রথম দল হিসেবে ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে নিউজিল্যান্ড। দলে একমাত্র নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন উইকেটরক্ষক-ব্যাটনম্যান টম ব্লান্ডেল।

চার বছর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালের লড়াইয়ে পরাজিত হয়ে হতাশ হতে হয়েছিল নিউজিল্যান্ডকে। বিশ্বকাপের ইতিহাসে এটাই কিউইদের সেরা সাফল্য। এর আগে ছয়বার সেমিফাইনালে খেললেও কাঙ্খিত সাফল্য আসেনি। এবার অবশ্য সেই হতাশা কাটিয়ে প্রথম থেকেই নিজেদের শক্তিশালীভাবে টুর্ণামেন্টে এগিয়ে নিতে চায় টিম নিউজিল্যান্ড।

আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ড বর্তমানে ইংল্যান্ড ও ভারতের পর তৃতীয় স্থানে রয়েছে। কোচ গ্যারি স্টিড বলেছেন, কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যান্ড বর্তমানে দারুণ ছন্দে রয়েছে। ইংল্যান্ড ও ওয়েলসের টুর্নামেন্টেও এই ধারাবাহিকতা বজায় রাখতে তারা আত্মবিশ্বাসী। স্টিড আরো বলেন, ‘আমরা যে ১৫ সদস্যের দল ঘোষণা করেছি তাতে দলের সকলের ওপরই আমাদের আস্থা আছে। টুর্নামেন্টে ভাল কিছু করার দারুণ সুযোগ আমাদের রয়েছে। নিজেদের প্রত্যাশা অনুযায়ী খেলতে পারলে নিউজিল্যান্ড অবশ্যই সবাইকে গর্বিত করবে।’

টম ল্যাথামের সাথে ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে ওয়ানডে দলে নিয়মিত সুযোগ পাওয়া টিম সিয়েফার্ট গত মাসে ঘরোয়া ম্যাচে আঙ্গুলে আঘাত পাওয়ায় ওয়েলিংটনের কিপার ব্লান্ডেলকে বিশ্বকাপের দলে ডাকা হয়েছে। ইতোমধ্যেই দু’টি টেস্টে খেলা ব্লান্ডেলের বিশ্বকাপের সময় আন্তর্জাতিক ওয়ানডে অভিষেকের ব্যপারে অনেকেই আশাবাদী। ল্যাথাম ফিট থাকলে অবশ্য ভিন্ন কথা।

এদিকে মিচেল সান্টনারের সাথে দ্বিতীয় স্পিনার হিসেবে দলে টড এ্যাস্টেলকে হটিয়ে জায়গা করে নিয়েছেন ইশ সোদি। এ সম্পর্কে স্টিড বলেছেন, ‘স্পিনার বাছাই করা খুবই কঠিন ছিল। সোদি ও এ্যাস্টেল দু’জনেই নিজেদের প্রমাণ করেছেন; কিন্তু দিনের শেষে আমাকেই একজন বেছে নিতে হয়েছে।

পেস আক্রমণে যথারীতি আছেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, লোকি ফার্গুসন ও ম্যাট হেনরি। অলরাউন্ডার হিসেবে নিজেদের ধরে রেখেছেন জিমি নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম।

ওপনার হিসেবে হেনরি নিকোলস ইনিংস সূচনা করবেন। তার সাথে থাকবেন অভিজ্ঞ মার্টিন গাপটিল। এবার নিয়ে চতুর্থ বিশ্বকাপ খেলতে যাচ্ছেন অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর। উইলিয়ামসন, টেইলর ও গাপটিল একে অপরের সাথে ৫২৬টি ওয়ানডে ম্যাচ ভাগাভাগি করে নিয়েছেন। টুর্নামেন্টের পরে গাপটিল ও টেইলর তাদের পরিকল্পনা নিয়ে এখনো নিশ্চিত করে কিছু ভাবেননি। তবে ধারণা করা হচ্ছে উভয়েরই হয়ত এর মাধ্যমে ক্যারিয়ার শেষ হতে যাচ্ছে।

আগামী ১ জুন কার্ডিফে শ্রীলংকার বিপক্ষে ব্ল্যাক ক্যাপসরা তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে।

নিউজিল্যান্ড স্কোয়াড : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লোকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, কলিন মুনরো, জিমি নিশাম, হেনরি নিকোলস, মিচেল সান্টনার, ইশ সোদি, টিম সাউদি, রস টেইলর।

রিপ্লে করুন

Please enter your comment!
Please enter your name here