রেল সেবা’ অ্যাপেও যাত্রীদের ভোগান্তি

0
52

সচেতন বার্তা, ২৭ জুলাই:অগ্রিম টিকেট বিক্রি শুরু হওয়ায় আগেই অভিযোগ উঠতে শুরু করেছে রেলের অ্যাপ ‘রেল সেবা’ নিয়ে। ফলে আসন্ন ঈদে ফের অ্যাপভিত্তিক সেবা নিয়ে শঙ্কা প্রকাশ করছেন প্রযুক্তিবিদরা। তারা বলছেন, প্রযুক্তি সেবা দেয়া প্রতিষ্ঠানের দুর্বলতার কারণেই সেবা পাচ্ছে না জনগণ। যদিও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বলছে, তারা সমস্যা সমাধানে কাজ করছেন।

ঈদ প্রস্তুতির সংবাদ সম্মেলনে মন্ত্রীর এই সন্দেহে অনেকটাই পরিষ্কার হয়ে যায় রেলের অনলাইন সেবার অ্যাপ ‘রেল সেবা’-র দুর্বলতা কতোটা। কিন্তু বাস্তবতা কী?

আগের ঈদুল ফিতর থেকে অনলাইন অ্যাপের কার্যক্রম শুরু হয়। সেসময় এ অ্যাপ সংক্রান্ত সমস্যার সমাধানের আশ্বাস দেয়া হয়েছিল। তবে এবারও যাত্রীরা এ নিয়ে বিরক্তি প্রকাশ করছেন।

এমন অবস্থায় প্রযুক্তিবিদরা আসন্ন ঈদ উল আযহায় টিকেট ব্যবস্থাপনা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন। প্রযুক্তিবিদ জাকারিয়া স্বপন বলেন, ছোট সার্ভারে এ কাজ চালানোর ফলে এ ধরণের সমস্যা হচ্ছে। যদিও রেলের টিকেট সিস্টেম নিয়ন্ত্রণকারী বেসরকারি সংস্থা সিএনএস বলছে তাদের প্রস্তুতি নিচ্ছে।

সিএনএস’এর নির্বাহী পরিচালক জিয়াউল আহসান বলেন, আমাদের সিস্টেমটাকে কিভাবে পুনরায় অর্গানাইজ করা যায় তা চেষ্টা করা হচ্ছে।

গুগল অ্যাপ থেকে রেল সেবা নামের এই অ্যাপে মোবাইল নম্বর, ই মেইল ও জাতীয় পরিচয় পত্রের তথ্য দিয়ে লগ ইন করা যায়। ঈদ ফিতরের মত এবারও এই অ্যাপের মাধ্যমে ৫০ শতাংশ টিকেট বিক্রির ঘোষণা দিয়েছে রেল কর্তৃপক্ষ।

রিপ্লে করুন

Please enter your comment!
Please enter your name here