টাইগারদের সামনে ইতিহাস গড়ার হাতছানি

0
17
ফাইল ছবি।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ আজ। শ্রীলঙ্কার বিপক্ষে আজ একটি জয়ই ঘুচিয়ে দেবে দীর্ঘদিনের আক্ষেপ। এই প্রতিপক্ষের বিপক্ষে অনেক সুখস্মৃতি থাকলেও যে কখনই ওয়ানডে সিরিজ জিততে পারেনি টাইগাররা।

আর ওয়ার্ল্ড কাপ সুপার লিগ পয়েন্ট টেবিলের এক নম্বরে উঠতে জয়ও দরকার একটাই। পরম প্রাপ্তির সম্ভাবনা তৈরি করা ম্যাচটি শুরু হবে দুপুর ১টায়, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

এর আগে আট সিরিজে মুখোমুখি হয়ে পাঁচটিতেই হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশ এবার খেলছে ফেভারিট হিসেবে। ঘরের মাঠ, সব অভিজ্ঞ ও পারফরমারের উপস্থিতি আর প্রতিপক্ষ দলে অনভিজ্ঞের আধিক্য মিলিয়ে প্রথম থেকেই এগিয়ে তামিমের দল।

রোববার প্রথম ওয়ানডেতে যার নজিরও দেখা গেছে। ৯৯ রানে ৪ উইকেট হারানোর পরও মুশফিক-মাহমুদুল্লাহর শতরানের জুটি আর শেষে আফিফ-সাইফের ক্যামিওতে ২৫৭ রানের পুঁজি গড়ে বাংলাদেশ। শেরেবাংলার ধীর পিচ কাজে লাগিয়ে পরে সুবিধা আদায় করেন মেহেদী মিরাজ, সাকিব আর মুস্তাফিজরাও। ওয়ানিন্দু হাসারাঙ্গার ঝোড়ো ব্যাটিংয়ের পরও যা পুরোপুরি সামাল দিতে পারেনি শ্রীলঙ্কা। বাংলাদেশ ম্যাচ জিতে নেয় ৩৩ রানে। ওই জয়ের ফলে সুপার লিগ টেবিলে বাংলাদেশের পয়েন্ট এখন ৪০।

৯ ও ৬ ম্যাচ থেকে সমানসংখ্যক পয়েন্ট তুলেছে ইংল্যান্ড, পাকিস্তান আর অস্ট্রেলিয়াও। তবে আজ জিতলে সবাইকে ছাড়িয়ে শীর্ষে উঠে যাবে তামিমের দল। ২০২৩ বিশ্বকাপ বাছাইয়ের অংশ হয়ে ওঠা সুপার লিগে সবারই মোট ম্যাচ ২৪টি করে। এখনই হয়তো চূড়ান্ত কিছু হয়ে যাচ্ছে না। তবে প্রথম আট ম্যাচের পাঁচটিতে জয় থাকলে চূড়ান্ত দৌড়ে অনেকখানিই এগিয়ে যাবে বাংলাদেশ।

পরিহাস হচ্ছে, তামিমরা যখন এক নম্বরে ওঠার দ্বারপ্রান্তে, কুশল পেরেরার শ্রীলঙ্কা তখন প্রথম জয়ের অপেক্ষায়। সুপার লিগে এখন পর্যন্ত চার ম্যাচ খেলেও জয়হীন লঙ্কানরা। উপরন্তু স্লো-ওভার রেটের কারণে পয়েন্ট মাইনাস টু। দিমুথ করুনারত্নে, অ্যাঞ্জেলো ম্যাথুজসহ অভিজ্ঞদের বাদ দিয়ে শ্রীলঙ্কার টিম ম্যানেজমেন্ট এগোচ্ছে তারুণ্যনির্ভর স্কোয়াড নিয়ে। যার বড় ‘টেস্ট কেস’ হচ্ছে বাংলাদেশ সফর।

বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি নিয়ে অসন্তুষ্টি আর দলে করোনার হানার কারণে পেরেরার খেলাকেন্দ্রিক মনোযোগ কিছুটা হলেও আলগা ছিল প্রথম ম্যাচে। তবে সিরিজে টিকে থাকতে আর সুপার লিগ টেবিলে পয়েন্ট যোগ করতে জয়ের জন্য এখন তারা মরিয়া। যে কারণে একাদশে আজ বদলও আনা হতে পারে; তিন নম্বরে প্যাথাম নিশাঙ্কার জায়গায় সুযোগ পেতে পারেন প্রস্তুতি ম্যাচে ভালো খেলা নিরোশান ডিকওয়েলা। বিপরীতে বাংলাদেশ অবশ্য নির্ভার। প্রথম ওয়ানডের একাদশই রেখে দেওয়া হতে পারে। যদিও মোহাম্মদ মিঠুনের জায়গায় মোসাদ্দেকের অন্তর্ভুক্তির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

তবে একাদশ হোক যেমনই, মূল লক্ষ্য অবশ্যই জয় নিশ্চিত করা। যে জয় লঙ্কার বিপক্ষে প্রথম দ্বিপক্ষীয় সিরিজ জয় এনে দেওয়ার পাশাপাশি সুপার লিগ টেবিলের শীর্ষস্থানেও নিয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here