ভারতে উপার্জনক্ষম ব্যাক্তি করোনাভাইরাসে মারা গেলে পরিবার পেনশন পাবে

0
20
ফাইল ছবি

ভারতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে উপার্জনক্ষম কেউ মারা গেলে তাদের  পরিবারকে পেনশন দেবে দেশটির সরকার।  এছাড়াও অনাথ শিশুদের শিক্ষা ও স্বাস্থ্যর দায়িত্ব নেওয়ার কথা ঘোষণা করেছে ভারত সরকার।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয়ের এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জিনিউজ।

খবরে বলা হয়, সরকারের সিদ্ধান্ত, যেসব পরিবারের উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যু হয়েছে তাদের পরিবারকে পেনশন দেবে সরকার।  পাশাপাশি তাদের জন্য বিমারও ব্যবস্থা করা হবে।

২০২০ সালের ৩ মার্চের পর থেকে যারা মারা গিয়েছেন তারা পেনশনের সুবিধা পাবেন।  ২০২২ সালের ২৪ মার্চ ওই সুবিধা দেওয়া হবে।  বিমার মূল্য ৬ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭ লাখ টাকা করা হয়েছে।

১৮ বছর বয়সে মাসিক সাহায্যের পাশাপাশি ২৩ বছর বয়সে তাদের ১০ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার।

বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের পাশে রয়েছে সরকার। সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে তাদের আর্থিক সাহায্য করা হবে।  তাই করোনায় মৃত ব্যক্তিদের পরিরার যাতে সম্মানজনকভাবে বেঁচে থাকতে পারেন তার জন্য তাদের পরিবারকে পেনশন প্রকল্পের আওতায় আনার কথা ঘোষণা করেছে সরকার।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার দিবাগত রাত ২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৩ লাখেরও বেশি মানুষ। আর আক্রান্ত হয়েছেন ২ কোটি ৭৮ লাখেরও বেশি মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here