নিঃশ্বাস পরীক্ষা করে এক মিনিটে করোনা শনাক্ত করার নতুন কিট

0
102

করোনাভাইরাস শনাক্ত করতে সিঙ্গাপুরে এমন এক পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে, যাতে একটি কিটের মাধ্যমে নিঃশ্বাস নিয়ে এক মিনিটেই ফল জানা যাবে। এই ‘ব্রেদালাইজার কিট’ তৈরি করেছে সিঙ্গাপুরের একটি নতুন কোম্পানি ব্রেদোনিক্স।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত এই কোম্পানিটি বলছে, তারা এখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে। মালয়েশিয়ার সাথে দেশের সীমান্ত পয়েন্টগুলোতে এই প্রযুক্তিটির পরীক্ষা শুরু করার লক্ষ্যে তারা কাজ করছে।

কোভিড-১৯ শনাক্ত করতে বর্তমানে যে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়, তার পাশাপাশি এই শ্বাস-প্রশ্বাস বিশ্লেষণের পরীক্ষাটিও চলবে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ।

গত বছর এর যে ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছিল সেখানে ৯০ শতাংশ সঠিক ফল এসেছিল বলে জানিয়েছিল কোম্পানিটি।

এই পদ্ধতিতে একবার ব্যবহার করে ফেলে দেয়া হয় (ডিসপোজেবল) এমন মাউথপিস ব্যবহার করা হয় এবং এমনভাবেই এটি তৈরি করা হয়েছে যেন কোনভাবেই তার মাধ্যমে দূষণ বা সংক্রমণ না ঘটে ।

ডিভাইসটিতে ফুঁ দেওয়ার পরে, এর প্রযুক্তি কোন ব্যক্তির শ্বাস-প্রশ্বাসের রাসায়নিক যৌগগুলো বিশ্লেষণ করে দেখে ওই ব্যক্তি ভাইরাসে সংক্রমিত কিনা।আর এই পরীক্ষায় পজিটিভ ফল এলে ওই ব্যক্তিকে পিসিআর সোয়াব টেস্টও করানোর প্রয়োজন আছে- বলছে কোম্পানিটি।

স্থানীয় ও আন্তর্জাতিকভাবে এই কিট ব্যবহারের আগ্রহ দেখতে পেয়েছে ব্রেদোনিক্স। তাই এ নিয়ে তারা নানা ধরনের আলোচনা করছে। ইন্দোনেশিয়া ও নেদারল্যান্ডসে ইতোমধ্যে একই ধরনের ব্রেদালাইজার টেস্ট চালু হয়েছে। সূত্রঃ বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here