আবারো রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্বে ফিরেছেন কার্লো আনচেলত্তি

0
13
কার্লো আনচেলত্তি। ফাইল ছবি।

দলের হতাশাজনক পারফরম্যান্সের পর গত সপ্তাহে কোচের চাকরি ছাড়েন জিনেদিন জিদান। পূনরায় রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্বে ফিরেছেন কার্লো আনচেলত্তি। ইতালিয়ান এই কোচের সঙ্গে তিন বছরের চুক্তি করেছে রিয়াল। এর আগে ২০১৩ থেকে ২০১৫ পর্যন্ত রিয়ালের কোচ ছিলেন তিনি।

মঙ্গলবার (১ জুন) ৬১ বছর বয়সী আনচেলত্তিকে ফেরানোর কথা জানায় রিয়াল মাদ্রিদ। গত মেয়াদে আনচেলত্তির কোচিং রিয়ালের স্মরণীয় সাফল্য ছিল। ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত টানা ২২ ম্যাচ জয় করেছিল মাদ্রিদের ক্লাবটি। একই সময়ে ৮০ গোল দিয়ে মাত্র ১০টি হজম করেছিল তারা।

জিদানের চাকরি ছাড়ার পর রিয়ালের পছন্দের তালিকার প্রথম দিকে ছিলেন না আনচেলত্তি। ম্যাসিমিলিয়ানো অ্যাল্লেগ্রিকে চেয়েছিল ক্লাবটি, কিন্তু তাকে নিয়েছে জুভেন্টাস। বর্তমানে রিয়ালের কাস্তিয়া দলের কোচ রাউলকেও ভাবছিল তারা। এছাড়া প্রার্থিতায় ছিলেন ইন্টার মিলানকে শিরোপা জেতানো আন্তোনিও কন্তে। কিন্তু শেষ পর্যন্ত এভারটনের কাছ থেকে আনচেলত্তিকে ছিনিয়ে নিলো রিয়াল কর্তৃপক্ষ।

এই ইতালিয়ান কোচের সঙ্গে সাড়ে চার বছরের চুক্তি করে এভারটন। কিন্তু ১৮ মাসের মাথায় দলটির দায়িত্ব ছাড়লেন তিনি। দলটির সঙ্গে আরও তিন বছরের চুক্তি ছিল। কিন্তু রিয়ালের আগ্রহে এভারটনকে ক্ষতিপূরণ দিতে হবে জেনেও সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরছেন আনচেলত্তি।

সমৃদ্ধ কোচিং ক্যারিয়ারে মোট ১৫টি বড় শিরোপা জিতেছেন আনচেলত্তি। ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় তিনটি শিরোপা জয়ী তিন কোচের একজন তিনি। অন্য দুইজন হলেন, লিভারপুল কিংবদন্তি বব পেইজলি ও রিয়াল মাদ্রিদের জিদান।

আনচেলত্তি এসি মিলানের হয়ে দুইবার ও রিয়াল মাদ্রিদের হয়ে একবার জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপিয়ান শীর্ষ ফুটবলে রিয়ালের দশম শিরোপা এসেছিল তার হাত ধরেই, যেটি ‘লা দেসিমা’ নামে পরিচিত।

এছাড়া ইতালিতে মিলানের হয়ে, ইংল্যান্ডে চেলসির হয়ে, পিএসজির হয়ে ফ্রান্সে এবং জার্মানিতে বায়ার্ন মিউনিখের হয়ে ঘরোয়া শীর্ষ লিগ জয়ের কীর্তি আছে তার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here