২ জনের কারাদন্ড :

কুমিল্লায় নকল ডিজেল-মবিল-বিটুমিন তৈরির কারখানার সন্ধান

0
165

কুমিল্লার চৌদ্দগ্রামে ব্যবহৃত মবিল অবৈধভাবে পরিশোধন করে নকল ও ভেজাল ডিজেল, মবিল এবং বিটুমিন তৈরি করছিল একটি চক্র। এই চক্রের এসব কার্যক্রমের বিরুদ্ধে অভিযান চালিয়েছে র‌্যাবের সদস্যরা।

এসব ঘটনায় জড়িত দু’জনকে আটক করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একজনকে এক বছর এবং আরেকজনকে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এক বছর কারাদণ্ড দেওয়া হয় চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী গ্রামের আলম মিয়ার ছেলে মো.আব্দুল মান্নানকে (৪৮), ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয় জেলার নাঙ্গলকোট উপজেলার তপবন গ্রামের মোহাম্মদ মোস্তফার ছেলে ফোরকান মাহমুদকে (২৩)।

গতকাল বুধবার এসব তথ্য জানান র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার কোম্পানি অধিনায়ক মেজর তালুকদার নাজমুছ সাকিব।

তিনি জানান, র‌্যাবের সদস্যরা মঙ্গলবার বিকেল থেকে রাত পর্যন্ত চৌদ্দগ্রামের রাজেন্দ্রপুর এলাকায় মেসার্স আলম এন্ড কোম্পানি নামে একটি প্রতিষ্ঠানে পরিচালনা চালায়। এ সময় অননুমোদিত, অবৈধভাবে নকল এবং ভেজাল ডিজেল, মবিল, বিটুমিন তৈরি ও বাজারজাতকরণের দায়ে ওই দু’জনকে আটক করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মঞ্জুরুল হক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের কারাদণ্ড প্রদান করেন।

মেজর নাজমুছ সাকিব আরও জানান, ওই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে ব্যবহৃত পুরাতন মবিল, ব্লিচিং পাউডার ও সালফিউরিক অ্যাসিড দ্বারা নকল ও ভেজাল ডিজেল, মবিল উৎপাদন করে বাজারজাত করতো। এছাড়া মবিল পরিশোধনের বর্জ্য নকল বিটুমিন হিসেবে অসাধু ঠিকাদারি প্রতিষ্ঠানের নিকট বিক্রয় করতো। কারখানার মালিক আব্দুল হান্নান পলাতক রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here