শাওমি জনপ্রিয় ‘এমআই’ ব্র্যান্ডকে বাদ দিচ্ছে

0
128
ফাইল ছবি।

এবার বড়সড় সিদ্ধান্ত নিয়েছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। আগামীতে জনপ্রিয় ‘এমআই’ ব্র্যান্ডকে বাদ দিচ্ছে তারা। এই নামে বাজারে আর কোনো স্মার্টফোন লঞ্চ করবে না শাওমি।

সাম্প্রতিক একটি রিপোর্টে এমনই তথ্য জানানো হয়েছে। আর তা জানার পরই রীতিমতো হইচই পড়ে গেছে এমআইএর পরিবর্তে কোম্পানির স্মার্টফোনগুলোতে এখন থেকে শাওমি নামই ব্যবহার করা হবে।

বিগত ১০ বছর ধরে এমআই ব্র্যান্ডিংয়ের অধীনে অনেক স্মার্টফোন লঞ্চ করেছে শাওমি। এগুলোর মধ্যে অনেক ফোনই বাংলাদেশে জনপ্রিয় হয়ে উঠেছে। ভবিষ্যতে কোম্পানির সব স্মার্টফোন শাওমি ব্র্যান্ডের অধীনে লঞ্চ করা হবে। যদিও কোম্পানির লেটেস্ট সিরিজে এখনও এমআই ব্র্যান্ডিং ব্যবহার করেছে বেইজিংয়ের কোম্পানিটি।

এমআই প্যাড ৫ ও এমআই প্যাড ৫ প্রো ট্যাবলেটগুলি সম্প্রতি লঞ্চ হয়েছে। তবে, এরই মধ্যে কোম্পানির স্মার্টফোন থেকে এমআই-এর ব্র্যান্ডিং সরিয়ে ফেলছে শাওমি।

এমআই এক্স ৪-এর পরিবর্তে লঞ্চ হয়েছে শাওমি এক্স ৪। আনুষ্ঠানিকভাবে এই বিষয়ে কোনো মন্তব্য করা না হলেও ধারণা করা হচ্ছে, শাওমি স্মার্টফোনের ক্ষেত্রেও নিজেদের নামকেই জনপ্রিয় করে তুলতে চায়। আর তাই এই পদক্ষেপ নিয়েছে তারা। আপাতত শুধু চীনে লঞ্চ হয়েছে শাওমি এক্স ৪। বাংলাদেশেও কোম্পানির স্মার্টফোন থেকে এমআই ব্র্যান্ডিং বন্ধ হবে কি না, এ নিয়েও বিস্তারিত কিছু জানা যায়নি।

বাংলাদেশে স্মার্টফোন ছাড়াও এমআই ব্র্যান্ডের অধীনে বিক্রি হয় কোম্পানির ফিটনেস প্রোডাক্ট, স্মার্ট টিভি ও অন্যান্য আরও ডিভাইস।

এর আগে ২০১১ সালে এমআই ব্র্যান্ডের অধীনে কোম্পানিটি তাদের প্রথম স্মার্টফোনটি বাজারে এনেছিল। সেই ফোনের নাম ছিল শাওমি এমআই-১। ২০১১ সালের আগস্টে এই ফোন বাজারে এসেছিল। এর পরে ২০১৪ সালে ভারতে লঞ্চ হয়েছিল এমআই ব্র্যান্ডের প্রথম স্মার্টফোন এমআই-৩। লঞ্চের পরেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গিয়েছিল এই স্মার্টফোন।

কয়েক দিনের মধ্যেই গ্রাহকদের মনও জয় করে নিয়েছিল এই স্মার্টফোন। এরপর আরো একাধিক ফোন বাজারে এনেছে শাওমি। স্মার্টফোন ছাড়াও এমআই ব্র্যান্ডের অধীনে বিক্রি হয় কোম্পানির ট্যাবলেটও। কিন্তু সেই ব্র্যান্ডই আর ব্যবহার করবে না শাওমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here