ইসরায়েলকে আল্টিমেটাম ফিলিস্তিনের

0
35

ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস অধিকৃত ফিলিস্তিন ভূ-খণ্ড থেকে ইসরায়েলি সৈন্য প্রত্যাহার করে চিরতরে চলে যেতে শুক্রবার ইসরায়েলকে এক বছর সময় দিয়েছেন। অন্যথায় ১৯৬৭ পূর্ব সীমান্তের ওপর ভিত্তি করে ইহুদি এ রাষ্ট্রকে আর মেনে নেবেন না।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভার্চুয়ালি দেওয়া এক ভাষণে আব্বাস ‘আন্তর্জাতিক শান্তি সম্মেলন আয়োজনে’ জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের প্রতি আহ্বান জানান। তবে এমন সম্মেলন আয়োজনের অনুরোধ জানানোর পাশাপাশি এ ব্যাপারে তিনি এক ধরনের আল্টিমেটাম ও দিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা দখলদার শক্তি ইসরায়েলকে পূর্ব জেরুজালেমসহ ১৯৬৭ সালে অধিকৃত ফিলিস্তিন ভূ-খণ্ড থেকে চলে যেতে এক বছর সময় দিয়েছি।’

আব্বাস আরো বলেন, জাতিসংঘ প্রস্তাব অনুযায়ী ইসরায়েল ও ফিলিস্তিন রাষ্ট্রের চূড়ান্ত মর্যাদা দেয়ার বিষয় নিয়ে সৃষ্ট সংকট সমাধানের বিষয়ে ‘এ বছর জুড়ে কাজ করতে ’ ফিলিস্তিনিরা প্রস্তুত রয়েছে।

ফিলিস্তিনি নেতা আরো বলেন, ফিলিস্তিন রাষ্ট্রের ভূমি দখলের বৈধতা প্রশ্নে ফিলিস্তিনিরা আন্তর্জাতিক আদালতে যাবে। মধ্যপ্রাচ্যের মাঝামাঝি দ্বি-রাষ্ট্র সমাধান অর্জনের শান্তি প্রক্রিয়া বছরের পর বছর ধরে স্থবির হয়ে পড়ে রয়েছে।
ফিলিস্তিনি নেতার এমন দাবি অবশ্য ইসরায়েল তাৎক্ষণিকভাবে উড়িয়ে দিয়েছে। সূত্রঃ এএফপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here