ত্বকের তৈলাক্তভাব দূর করার ৫ উপায়

0
65
ফাইল ছবি।

তৈলাক্ত ত্বক নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। এ ধরনের ত্বকে মেকআপ করার কিছুক্ষণ পর গলতে শুরু করে। আবার এ ধরনের ত্বকে ধুলা-বালি ও ময়লা সহজেই জমতে শুরু করে। ফলে ত্বক হয়ে পড়ে ব্রণপ্রবণ।

অনেকেই ত্বকের তৈলাক্তভাব কমাতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন। তবে কিছু ঘরোয়া উপায়েও এই সমস্যার সমাধান করতে পারেন।

জেনে নিন ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করার উপায়-

>> তৈলাক্ত ত্বক সঠিকভাবে পরিষ্কার করতে ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করুন। বেনজয়েল পারক্সাইড, টি ট্রি অয়েল ও স্যালিসিলিক অ্যাসিডের মতো উপাদানগুলো আছে এমন ফেসওয়াশ বেছে নিন। যা তৈলাক্ত ত্বকের জন্য সর্বোত্তম কাজ করে।

>> তৈলাক্ত ত্বক যাদের তারা অবশ্যই ভারী মেকআপ এড়িয়ে চলুন। এমনকি ভারী ফাউন্ডেশনও ব্যবহার করা যাবে না। এতে করে ত্বকের ছিদ্র বন্ধ হতে পারে। ফলে তেল নিঃসরণ আরও বেড়ে যায়।

তাই মেকআপের ক্ষেত্রে আপনি প্রথমে টিন্টেড ময়েশ্চারাইজার বা বিবি ক্রিম ব্যবহার করতে পারেন। যা ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলবে না। তরল প্রসাধনীর পরিবর্তে পাউডারভিত্তিক পণ্য ব্যবহার করুন।

>> ত্বক তৈলাক্ত হয়ে যায় বলে অনেকেই ময়েশ্চাইজার ব্যবহার করেন না। এটি ঠিক নয়। কারণ ত্বকের আর্দ্রতা বজায়ে রাখতে এটি ব্যবহার করা জরুরি।

তবে নারকেল তেল, পেট্রোলিয়াম ও কোকো বাটারের পরিবর্তে অ্যালোভেরা, গ্লিসারিন ও হায়ালুরোনিক অ্যাসিডের মতো উপাদান আছে এমন ময়েশ্চরাইজার বেছে নিন।

>> স্কিন টোনার ব্যবহারের অনেক উপকারিতা আছে। আপনার স্কিনকেয়ার রুটিনে অবশ্যই এই ধাপ রাখবেন।

টোনার ত্বকের পিএইচ মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ত্বকের ছিদ্র খোলা রাখতে অ্যালকোহলমুক্ত হালকা টোনার ব্যবহার করুন।

>> ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে ব্লটিং পেপার ব্যবহার করুন। সব সময় এটি সঙ্গে রাখুন। ব্লটিং পেপার ত্বকের অতিরিক্ত তৈলাক্তভাব দূর করে। এর ফলে ত্বকে আসে ম্যাট ফিনিশি। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here