সাকিবকে মূল একাদশে রাখার জোর দাবি

0
36
ফাইল ছবি।

আইপিএলের দ্বিতীয় পর্বের প্রথম ম্যাচে বিরাট কোহলির আরসিবি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) দলকে নয় উইকেটে হারিয়েছিল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। ৯২ রানে অলআউট হয়ে গিয়েছিল আরসিবি। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন।

নিজেদের ইতিহাসে প্রথমবার আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার জন্য মরিয়া দেখাচ্ছে বেঙ্গালুরুর ফ্র্যাঞ্চাইজিকে। ভুল শুধরে নেওয়ার সুযোগ নেই। ভুল মানেই বিদায়। আজ এলিমিনেটর ম্যাচে আরসিবির মুখোমুখি হবে কেকেআর। এ ম্যাচে সাকিব আল হাসানকে মূল একাদশে রাখার জোর দাবি উঠেছে।

সোমবার আরসিবির বিরুদ্ধে মাঠে নামার আগে নাইট রাইডার্স শিবিরে চলছে শেষ মুহূর্তের জোরদার প্রস্তুতি। প্রথম এগারো গড়া নিয়েও থাকছে নানা অঙ্ক। কারণ বিরাট কোহলিদের বিরুদ্ধে শারজায় হবে এলিমিনেটর ম্যাচ। এখানকার পিচে গতি কম। বল পড়ে ধীরে আসে। ফলে স্ট্রোক নেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। এই কন্ডিশনে, কলকাতার তিন স্পিনার মারাত্মক হয়ে উঠতে পারেন।

 

সুনীল নারিন, বরুণ চক্রবর্তী ও সাকিব আল হাসান ত্রয়ী যে কোনো ব্যাটিং লাইন আপের নাভিশ্বাস তুলে দিতে পারেন। তাদের মিলিত ১২ ওভার তফাত গড়ে দিতেই পারে।

কিন্তু মুশকিল হলো, শারজার মাঠেই রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে বৃহস্পতিবার গতির তুফান ছুটিয়েছেন কলকাতার পেসাররা। শিবম মাভি নিয়েছেন চার উইকেট। লকি ফার্গুসনের সংগ্রহ তিন উইকেট।
দুজন মিলে সাত উইকেট নিয়েছেন মাত্র ৩৯ রানে। ফলে ধন্দে পড়েছে টিম ম্যানেজমেন্ট। বাড়তি পেসার খেলানোর ভাবনাও উঁকি দিচ্ছে শিবিরে। বিশেষ করে ফিট হয়ে ওঠা আন্দ্রে রাসেলের প্রথম একাদশে ফেরার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।
নাইট শিবির থেকে জানা গেছে যে বুধবার ফিটনেস টেস্ট হয়েছে ক্যারিবিয়ান অলরাউন্ডারটির। প্লে-অফে রাসেল খেললে বসতে হবে সাকিবকে। ডেথ ওভারে গতির হেরফেরে বিপক্ষ ব্যাটসম্যানকে বিভ্রান্ত করার ক্ষমতা রয়েছে তার। পাশাপাশি, ব্যাট হাতেও ঝড় তোলার ব্যাপারে তিনি সুদক্ষ।
তাই রাসেল খেললে মনস্তাত্ত্বিকভাবে অনেকটাই এগিয়ে থাকবে কেকেআর। ১৪তম আইপিএলের দ্বিতীয় পর্বে নাইট-ব্রিগেডের ভারসাম্যে দারুণ উন্নতি ঘটেছে।
বোলারদের মধ্যে সফলতম বরুণ (১৬ উইকেট)। ছন্দে সুনীল নারিনও। পেসারদের মধ্যে লকি ফার্গুসন, শিবম মাভি রয়েছেন বিধ্বংসী মেজাজে। সব মিলিয়ে কলকাতাকে রীতিমতো আত্মবিশ্বাসী দেখাচ্ছে।
তবে আরসিবি জানে এই ম্যাচটা যেমন তাদের কাছে নতুন ইতিহাস তৈরি করার, তেমনই লজ্জাজনক পরাজয়ের প্রতিশোধ নেওয়ার প্ল্যাটফর্ম। তাই সোমবার ধুন্ধুমার লড়াই অপেক্ষা করে আছে ক্রিকেটপ্রেমীদের জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here