৭ শর্তে শাহবাগের অবরোধ প্রত্যাহার

0
69
সংগৃহীত ছবি।

দুর্গাপূজায় ধর্ম অবমাননার অভিযোগে দেশের বিভিন্ন স্থানে মন্দিরে-মণ্ডপে হামলার প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড়ের অবরোধ প্রত্যাহার করেছে বিক্ষোভকারীরা।

সাত দফা দাবি বাস্তবায়নে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়ে পৌনে চার ঘণ্টা পর অবরোধ তুলে নেয় তারা। শাহবাগে বর্তমানে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

সোমবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে প্রতিবাদী শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে অবস্থান নেয়। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় জড়ো হন জগন্নাথ হলসহ বিভিন্ন হলের শিক্ষার্থীরা। সেখান থেকে তারা মিছিল নিয়ে শাহবাগ মোড়ে আসেন। পরে তাদের সঙ্গে যোগ দেন অন্যান্যরাও। প্রায় কয়েক শো মানুষ একত্রিত হয় এ প্রতিবাদ মিছিলে।

এসময় অবরোধের কারণে শাহবাগ থেকে পল্টন, সায়েন্স ল্যাব, বাংলামোটর ও টিএসসি অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

সাত দফা দাবি হলোঃ

হামলার শিকার মন্দিরগুলোর শিগগিরই প্রয়োজনীয় সংস্কার করা।

বসতবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে লুটপাটের ক্ষতিপূরণ দেওয়া।

ধর্ষণ ও হত্যার শিকার পরিবারগুলোকে স্থায়ী ক্ষতিপূরণ দেওয়া।

দোষীদের শাস্তি নিশ্চিত করা।

জাতীয় সংসদে আইন প্রণয়নের মাধ্যমে মন্দির ও সংখ্যালঘুদের বাসাবাড়িতে সাম্প্রদায়িক হামলার দায়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা।

সংখ্যালঘু মন্ত্রণালয় ও কমিশন গঠন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে আধুনিকায়ন করে ফাউন্ডেশনে উন্নীত করা।

জাতীয় বাজেটে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য জিডিপির ১৫ শতাংশ বরাদ্দ করা।

সমাবেশে বক্তারা সকল ধর্মের মানুষকে সহিংসতা তৈরি না করে মানবতার কল্যাণে এক হওয়ার আহ্বান জানান। আবার হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান এক হয়ে এই অশুভ শক্তির বিরুদ্ধে এক হয়ে আবারও দেশ মুক্ত করতে হবে বলে জানান প্রতিবাদীরা। এসময় তারা মণ্ডপ ভাঙচুরের সঙ্গে জড়িতদের দ্রুত শাস্তি দাবি করেন।

কুমিল্লার ঘটনার জের ধরে এবারের দুর্গোৎসবে দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজামণ্ডপে হামলা হয়েছে। সংঘর্ষে একাধিক প্রাণহানির ঘটনাও ঘটেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here